ভব সংঘ Vobo Songho

  • Home
  • ভব সংঘ Vobo Songho

ভব সংঘ Vobo Songho It is a group of those type of people who loves traveling with nature. They also have to a simple an

আজ ভব সংঘের ২৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী।
07/03/2023

আজ ভব সংঘের ২৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী।

যেতে হবে বহুদূর
30/08/2022

যেতে হবে বহুদূর

18/03/2022

ভবসংঘের ২২ তম প্রতিষ্ঠা বারষিকি আজ। দুনিয়া ব্যাপী ছড়িয়ে থাকা সকল ভব, ভাবুক ও ভক্তদেরকে প্রতিষ্ঠা বারষিকির শুভেচ্ছা।

একদিন চৈত্র মাসের ভর দুপুরে চলে এস টিয়াপাখি র উরো চিঠি খানা পড়ে শুনাবে কোন এক আনিস ভাই।
16/03/2022

একদিন চৈত্র মাসের ভর দুপুরে চলে এস টিয়াপাখি র উরো চিঠি খানা পড়ে শুনাবে কোন এক আনিস ভাই।

আমরা যে ছোট্ট পাথুরে গ্রহটাতে বাস করি তার নাম পৃথিবী। পৃথিবীসহ আরও ৭ টি গ্রহ এবং তাদের উপগ্রহসমূহ, এস্ট্রয়েড বেল্ট, ধূমক...
13/02/2022

আমরা যে ছোট্ট পাথুরে গ্রহটাতে বাস করি তার নাম পৃথিবী।

পৃথিবীসহ আরও ৭ টি গ্রহ এবং তাদের উপগ্রহসমূহ, এস্ট্রয়েড বেল্ট, ধূমকেতু, উল্কা এরা সবাই সূর্য নামে একটি নক্ষত্রের চারপাশে প্রদক্ষিণ করছে। এই সূর্য পৃথিবী থেকে ১৩ লক্ষ গুণ বড়। এটাকেই আমরা মোটামুটিভাবে সৌরজগত বলে থাকি।
আমাদের সৌরজগতটি আবার মিল্কিওয়ে গ্যালাক্সির একটি ক্ষুদ্র সদস্য। আমাদের মিল্কিওয়ে গ্যালাক্সিতে সূর্যের মতো অথবা সূর্যের চেয়েও অনেকগুন বড় অসংখ্য নক্ষত্র রয়েছে। মোট কতটি নক্ষত্র রয়েছে আমাদের এই মিল্কিওয়ে গ্যালাক্সিতে??? উত্তরটা দিতে চাইলে বলতে হবে, একটা বড় আকারের বালুভর্তি ট্রাকে যে কয়টি বালুকণা বিদ্যমান ঠিক ততটি নক্ষত্র বা সৌরজগত রয়েছে আমাদের এই মিল্কিওয়ে গ্যালাক্সিতে (প্রায় ৪০০ বিলিয়ন)।
আবার প্রত্যেকটা তারা একে অপরের থেকে বিশাল দুরত্বে অবস্থিত। সূর্যের পর আমাদের সবচাইতে কাছের যে নক্ষত্রটি রয়েছে তার নাম 'প্রক্সিমা সেন্টরি'। এটি আমাদের থেকে ৪.২২ আলোকবর্ষ দূরে অবস্থিত। অর্থাৎ আলোর গতিতে ভ্রমণ করলেও সেখানে পোছাতে আমাদের ৪.২২ বছর সময় লেগে যাবে। ভয়েজার-১ মহাকাশযান যেটি এখন পর্যন্ত মহাকাশে সর্বাধিক দুরত্ব অতিক্রম করা একটি স্পেসক্রাফ্ট। ভয়েজার-১ এখনো প্রতি সেকেন্ডে ১৭ কিলোমিটার বেগে ছুটে চলেছে। এটি যদি প্রক্সিমা সেন্টরিতে ঘুরে আসতে চায় তাহলে এর সময় লাগবে প্রায় ৫ হাজার বছর।
এটাতো কেবলমাত্র আামাদের মিল্কিওয়ে গ্যালাক্সির হিসাব। মিল্কিওয়ে গ্যালাক্সির পর সবচাইতে কাছের যে গ্যালাক্সিটি রয়েছে সেটি এই এন্ড্রোমিডা গ্যালাক্সি। এন্ড্রোমিডা আমাদের থেকে ২.৫ মিলিয়ন আলোকবর্ষ দূরে অবস্থিত। মিল্কিওয়ে, এন্ড্রোমিডা এদের মতো ১২-১০০০ টি গ্যালাক্সি নিয়ে তৈরি হয় একটি লোকাল গ্রুপ। একে গ্যালাক্সি ক্লাস্টার বলে।
অনেকগুলো গ্যালাক্সি ক্লাস্টার একত্রে মিলে তৈরি হয় সুপার ক্লাস্টার।
এরকম অনেক অনেক অনেক ক্লাস্টার নিয়ে আমাদের মহাবিশ্ব তৈরি। এখানেই কী শেষ?
হয়তো না। বিজ্ঞানীরা মাল্টিভার্স তত্ত্বের কথা বলেছেন যেখানে বলা হয় আমাদের ইউনিভার্সের মতোই অসংখ্য ইউনিভার্স রয়েছে। আবার প্যারালাল ইউনিভার্সের কথাও চিন্তা করা যায়। এছাড়াও কসমিক ইনফ্লেশন থিওরি অনুযায়ী পুরো মহাবিশ্ব আমাদের অবজার্ভেবল ইউনিভার্সের তুলনায় ১৫০ সেক্সটিলিয়ন গুণ বড়।
Credit - Nasa & Sankar Mandal.

স্কুল, কলেজ বা অফিস ফেলে একদিন ভর দুপুরে বট তলার বাকে সাপুড়ের মজমায় দাঁড়িয়ে পড়ো। চেখে দেখ জীবনের স্বাদ ! আর কত ছুটে ক্লা...
07/02/2022

স্কুল, কলেজ বা অফিস ফেলে একদিন ভর দুপুরে বট তলার বাকে সাপুড়ের মজমায় দাঁড়িয়ে পড়ো। চেখে দেখ জীবনের স্বাদ ! আর কত ছুটে ক্লান্তি নিয়ে ফিরবে ঘরে!

02/02/2022

কে কে যাবি আয়......

02/02/2022

"যা আছে তা আছে, যা নাই তা নাই, আর যা চলে যায় তোমার ভালোর জন্যই যায়!"- এই সহজ সত্য টাকে মানতে পারো যারা তাদের জন্যই এই গ্রুপ।

Address


Website

Alerts

Be the first to know and let us send you an email when ভব সংঘ Vobo Songho posts news and promotions. Your email address will not be used for any other purpose, and you can unsubscribe at any time.

Shortcuts

  • Address
  • Alerts
  • Claim ownership or report listing
  • Want your business to be the top-listed Travel Agency?

Share